আমাদের ভুবনে আপনাকে স্বাগতম-- ভর্তি চলছে! ভর্তি চলছে!! ভর্তি চলছে!!! আমাদের সেন্টারে ভর্তির জন্য admission form- এ ক্লিক করে ভর্তি ফরম ডাউন লোড করে নিন। ধন্যবাদ।

এম এস ওয়ার্ডে বাংলা ও ইংরেজী একসাথে লিখা-

আপনারা সবাই কেমন আছে আজকে আপনাদের জন্য নতুন কিছু লিখার চেষ্টা করছি তবে অনেকেই জানে, আবারও কেউ জানে না যাইহোক আমরা কম বেশি সকলেই এমএস ওয়ার্ডে কাজ করি প্রধানত টাইপের কাজ, প্রশ্ন তৈরী, দলিল সহ যাবতীয় কম্পোজের কাজ করে থাকি সেক্ষেত্রে দেখা যায় যে, বাংলা ও ইংরেজী টাইপ করতে হয় তবে অনেক ক্ষেত্রে বাংলা ও ইংরেজী একসাথে লিখতে হয় এর ফলে বার বার বাংলা ফন্ট থেকে ইংরেজী ফন্ট পরিবর্তন করতে হয় যেটা অনেকটা ঝামেলা তৈরী করে তাই আজকে আমি আপনাদের শিখাবো কিভাবে কী-বোর্ডের সাহায্যে বাংলা ও ইংরেজী ফন্ট দ্রুত পরিবর্তন করা যায়
সর্বপ্রথম মেনুবার থেকে টুলস এ ক্লিক করে কাস্টমাইজ(Customize) এ ক্লিক করুন-নিচে আমার ছবিটি লক্ষ করুন
এবার কাস্টমাইজ(Customize) বক্স আসলে একদম নিচে ও কোনায় কী-বোর্ড(Keyboard) লিখাতে ক্লিক করুন নিচে আমার ছবিটি লক্ষ করুন-
কী-বোর্র্ডে(Keyboard)ক্লিক করার পরেই কাস্টমাইজ কী-বোর্ড (Customize Keyboard) নামে আরেকটি বক্স আসবে সেখানে দুটি ঘর থাকবে একটি হলো ক্যাটাগরি (Categories) ও অন্যটা হলো কমান্ডস (Commands)  নিচে ছবিটি লক্ষ করুন-
এবার আপনাকে ক্যাটাগরির (Categories) বক্সে থেকে ফন্ট সিলেক্ট করতে হবে লাল বর্ডার দেয়া তে ক্লিক করে একদম নিচে নামান নিচে আমার ছবিটি লক্ষ করুন
এবার একদম নিচে নামানোর পরেই লক্ষ করুন ক্যাটাগরির (Categories) বক্সে ফন্ট আছে নিচে আমার ছবিটি লক্ষ করুন
ফন্ট এ ক্লিক করার সাথে সাথেই কমান্ডস(Commands)বক্সে আপনার পিসি তে যত ফন্ট আছে তার লিষ্ট দেখতে পাবেন নিচে আমার ছবিটি লক্ষ করুন
এবার আমরা সর্বপ্রথম ইংরেজী ফন্টের কী-বোর্ড শর্টকাট তৈরী করব এই জন্য আপনাকে যে কোন ফন্টে ক্লিক করেই কী-বোর্ড থেকে টি চাপুন ততক্ষন চাপতে থাকুন যতক্ষন পর্যন্ত টাইমস নিউ রোম্যান(Times New Roman) না আসছে নিচে আমার ছবিটি লক্ষ করুন
এবার ফন্টস এর লিস্টের নিচে লক্ষ করুন-প্রেস নিউ শর্টকাট কী (Press New short Key)  - লিখা আছে তাতে ক্লিক করে আপনি আপনার কী-বোর্ড শর্টকাট দিন তবে মনে রাখবেন যে এমন কোন শর্টকাট কী দেবেন না যেটা আগে থেকেই তৈরী করা আছে যেমন-কন্ট্রোল+এন=নিউ পেজ, কন্ট্রোল+ও=ওপেন তাহলে এই জাতীয় কিছু দিলে তখন আপনি যখন চাপ দিবেন তখন ফন্ট পরিবর্তন হবে অন্য কোন কাজ হবে না তাই এমন কিছু সিলেক্ট করুন যে গুলোর কোন শর্টকাট কী নেই তাই আমি দিব অল্টার+১ (Alt+1) দিয়ে এসিং বাটনে ক্লিক করুন নিচে আমার ছবি লক্ষ করুন
এবার বাংলার পালা বাংলা ফণ্ট সুতনিএমজে(SutonnyMJ) সিলেক্ট করে অল্টার+২(Alt+2) দিয়ে এসিং বাটনে ক্লিক করুন নিচে আমার ছবি লক্ষ করুন
তারপরে ক্লোজে ক্লিক করে পূনরায় আমার ক্লোজ ক্লিক করুন এবার আপনি বাংলা টাইপ করতে চায়লে কী-বোর্ড থেকে অল্টার+২ (Alt+2) চাপুন এবং কী-বোর্ড পরিবর্তন করুন কন্ট্রোল+অল্টার+বি(Ctrl+Alt+B) টাইপ করুন বাংলা আমার পূনরায় ইংরেজী লিখতে চায়লে কী-বোর্ড থেকে অল্টার+১ (Alt+1) চাপুন এবং কী-বোর্ড পরিবর্তন করুন কন্ট্রোল+অল্টার+বি(Ctrl+Alt+B) টাইপ করুন ইংরেজী
বুঝতে কোন সমস্যা হলো আমাকে মেইল করুন অথবা মোবাইলে কল করে জানাতে পারেন- +8801913150135

2 comments:

  1. এত সুন্দর সুন্দর এস এম এস পোস্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
    আপনি যদি এরকম আরও সুন্দর সুন্দর এস এম এস পেতে চান ???
    তাহলে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট :socialbangla.com


    শুধু তাই নয়!!!!!

    socialbangla.com is latest and largest Bangladesh Database. You can find here available latest Bangladeshi news, job news, bd news, Political news, economy news, business news, islamic news, international news, entertainmentnews, sports news, technology news, etc. so you are welcome to socialbangla.com


    বাংলা এস এম এস

    ভালবাসার এস এম এস

    Sad Sms

    History of Bangladesh

    ভালবাসার কবিতা

    বাংলা কবিদের বিখ্যাত কবিতা

    বাংলা কবিতা

    বাংলা গল্প

    বাংলা ভালবাসার গল্প







    ReplyDelete
  2. আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার প্রয়োজনীয় একটি পোস্ট দেওয়ার জন্য । আমি আসা করি আপনার কাছ থেকে এ সম্পর্কে আরো নতুন নতুন পোস্ট পাব । এটি আমার সাইট-techtipsbn

    ReplyDelete

Blogger Widgets