আমাদের ভুবনে আপনাকে স্বাগতম-- ভর্তি চলছে! ভর্তি চলছে!! ভর্তি চলছে!!! আমাদের সেন্টারে ভর্তির জন্য admission form- এ ক্লিক করে ভর্তি ফরম ডাউন লোড করে নিন। ধন্যবাদ।

কম্পিউটার চালু হচ্ছে না ? পাওয়ার এলইডি জ্বলে না ? কোন ফ্যান ঘুরে না ?

 

কম্পিউটার চালু হচ্ছে না ? পাওয়ার এলইডি জ্বলে না ? কোন ফ্যান ঘুরে না ? চলুন দেখে নিই সমাধান---------

১। এ ধরনের সমস্যা ডেস্কটপ কম্পউটারের একটি সাধারন সমস্যা । এবং এ ধরনের সমস্যাগুলো ৯৫% পাওয়ার সাপ্লাই থেকে হয়ে থাকে। প্রথমে আমাদের পাওয়ার সাপ্লাইটি চেক করতে হবে। মাদারবোর্ড থেকে পাওয়ার সাপ্লাইয়ের সকল কানেকশান খুলে ফেলতে হবে। এখন পাওয়ার সাপ্লাইয়ের ২০/২৪ পিনের ক্যাবলটির যে কোন একটি কালো পিন এবং সবুজ পিনটি একটি তার দিয়ে সংযুক্ত করে করে দিন। তারপর পাওয়ার সাপ্লাইটিতে পাওয়ার দিন এবং দেখুন পাওয়ার সাপ্লাইয়ের ফ্যান ঘুরে কিনা? যদি ফ্যান ঘুরে তাহলে বুঝবেন পাওয়ার সাপ্লাইটি ভাল আর যদি না ঘুরে তাহলে বুঝবেন পাওয়ার সাপ্লাই টি খারাপ।

এছাড়া ফ্যান ঘুরলেও পাওয়ার সাপ্লাই নষ্ট হতে পারে। পাওয়ার সাপ্লাইতে পর্যাপ্ত পরিমান ভোল্টেজ, এম্পিয়ার, ওয়াট না থাকলে কম্পিউটার চালু হবে না।

২। মাদারবোর্ডের পাওয়ার সুইচ ভাল আছে কিনা চেক করে নিন। এজন্য মাদারবোর্ডে F_PANEL খুজে বের করুন। এবং লাল দুটি পয়েন্টে শর্ট করে দিন। নিচের চিত্রের মতে জাম্পার পয়েন্টে শর্ট করে দেখুন পাওয়ার আসে কিনা।  যদি পাওয়ার আসে তাহলে বুঝবেন পাওয়ার সুইচে সমস্যা আছে।
Front Panel/Power Panel


৩। র‌্যাম খুলে পাওয়ার দিয়ে দেখুন পাওয়ার আসে কিনা।

৪।  প্রতিটি মাদারবোর্ডের সাথে একটি ব্যাটারি দেখতে পাবেন এবং ব্যাটারির আসেপাশে নিচের চিত্রের মতে একটি  জামপার  পয়েন্ট দেখতে পাবেন যেখানে তিনটি পিন আছে। জাম্পার টি স্বাভাবিক ভাবে ১,২ নং পিনে জাম্পার সেট করা থাকে। সেটিকে  টানদিয়ে খুলে ফেলুন এবং ২,৩ নং পিনের সাথে জাম্পার সেট করুন। কিছুক্ষন রেখে  সেই পিন আবার আগের মত লাগিয়ে ‍দিন। ব্যাস এবার কাজ শেষ। এরপর চালু করে দেখুন। ২,৩ নং পিনে জাম্পার সেট করা থাকলে কম্পিউটার চালু হবে না।
 ৫। কিছু কিছু মডেলের মাদারবোর্ড আছে যেগুলোতে সিমোস ব্যাটারী না থাকলে বা ব্যাটারী ভাল না হলে কম্পিউটার চালু হবে না। তাই ব্যাটারিটি খুলে পরিবর্তন করে দেখুন।

Clear CMOS/Reset CMOS

এর পরও যদি কম্পিউটার চালু না হয় তাহলে বুঝতে হবে মাদারবোর্ডে সমস্যা আছে। সেটিকে পরিবর্তন করে নিন অথবা ভাল কম্পিউটার হার্ডওয়্যার টেকনিশিয়ান কে দিয়ে ঠিক করান।
ধন্যবাদ ভাল থাকবেন 

No comments:

Post a Comment

Blogger Widgets