জরুরি প্রয়োজনে অনেক সময় কম্পিউটারে একসঙ্গে অনেক ফোল্ডার তৈরি করতে
হয়। উইন্ডোজ ব্যবহারকারীরা চাইলে এক ক্লিকেই একাধিক ফোল্ডার তৈরি করতে
পারেন। এ জন্য মাউসের বাঁয়ে ক্লিক করে New/Text document অপশনে গিয়ে নোটপ্যাড খুলুন এবং নিচের সংকেতটি (কোড) নোটপ্যাডে লিখুন
MD Folder1 Folder2 Folder3 Folder4 Folder5 Folder6 Folder7 Folder8 Folder9 Folder10
এরপর File/save as থেকে নোটপ্যাডটি Create folder.bat নামে সেভ করুন।
খেয়াল করুন, Create folder নামে একটি আলাদা ফাইল তৈরি
হয়েছে। এই ফাইলে ক্লিক করলেই একসঙ্গে ১০টি ফোল্ডার তৈরি হয়ে যাবে। লক্ষ
করুন, নোটপ্যাডের কোডে আপনি যে নামগুলো দিয়েছেন, সে নামেই ফোল্ডার তৈরি
হয়েছে। ইচ্ছা করলে আপনি নিজের পছন্দমতো নাম নোটপ্যাডে স্পেস দিয়ে লিখে যত
খুশি তত ফোল্ডার বানাতে পারবেন। তবে সংকেতের শুরুতে MD লিখতেই হবে।
No comments:
Post a Comment